Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নিরাপদ মাতৃত্ব দিবস ২০২৩
বিস্তারিত

‘গর্ভকালে চারবার সেবা গ্রহণ করি; নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যে বাগেরহাটে নানা আয়োজনে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে। রোববার(২৮ মে) সকালে বাগেরহাট হাসপাতাল কতৃপক্ষ এ দিবসের আয়োজন করে।

এ উপলক্ষ্যে বাগেরহাট সদর হাসপাতালের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, সিভিল সার্জন মো জালাল উদ্দীন। হাসপাতালের তত্তাবধায়ক অসীম কুমার সমাদ্দারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, সিনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা: ডালিয়া হালদার, সিনিয়র কনসালটেন্ট ( অর্থ) ডা: শাহ নেওয়াজ, সিনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ডা: মো: আবুল বাসার সাদী, জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা: জিনিয়া ফেরদৌস, আবাসিক মেডিকেল অফিসার ডা: এস এম এ জব্বার ফারুকী, ডা:পার্শা সানজানা, নার্সিং সুপারভাইজার হালিমা খাতুন প্রমুখ।

বক্তারা বলেন, নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃমৃত্যু হার কমানো ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যেই প্রতি বছর ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়ে আসছে। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে সব নারীর জন্য নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণই হল নিরাপদ মাতৃত্ব। গর্ভকালীন ও প্রসবকালীন জটিলতার কারণে বিশ্বে প্রতিদিন ৮৩০ নারীর মৃত্যু হয়। এর মধ্যে ৯৯ শতাংশের মৃত্যু ঘটে উন্নয়নশীল দেশে। ১৯৮৭ সালে কেনিয়ায় নাইরোবি কনফারেন্স এই নিরাপদ মাতৃত্বের ঘোষণা করা হয়। আলোচনা সভা শুরুর পুর্বে একটি র‌্যালী হাসপাতাল থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। 

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
28/05/2023
আর্কাইভ তারিখ
30/11/2023